ঢাকা, রোববার   ১১ এপ্রিল ২০২১,   চৈত্র ২৮ ১৪২৭

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৮, ৮ মার্চ ২০২১

পুলিশের গুলিতে প্রাণ হারালেন আরও ২ বিক্ষোভকারী

মিয়ানমারের বর্তমান অবস্থা

মিয়ানমারের বর্তমান অবস্থা

সেনাবিরোধী বিক্ষোভে নেমে পুলিশের গুলিতে প্রাণ হারালেন আরও ২ জন। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, দুজনের মৃত্যু মাথায় গুলি লাগার কারণে হয়েছে।

সামরিক শাসনের বিরুদ্ধে লড়াই করতে দেশটির বৃহত্তম ইয়াঙ্গুন শহরের দোকান-পাট, কারখানা এবং ব্যাংকের সব কার্যক্রম বন্ধ রাখা হয়েছে।

ফেসবুকে প্রকাশিত ছবিতে দেখা গেছে, উত্তরাঞ্চলীয় মিতকিনা শহরে দু’জনের মরদেহ রাস্তায় পড়ে আছে। এরা দুজনেই বিক্ষোভে অংশগ্রহণ করেছিলেন। দু’জনকে মাথায় গুলি করা হয় এবং তারা ঘটনাস্থলেই মারা গেছেন।

বিক্ষোভে অংশগ্রহণকারীদের ওপর টিয়ার গ্যাস এবং গুলি ছুড়ে পুলিশ। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন।

২০ বছর বয়সী এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘বেসামরিক লোকজনকে গুলি করে হত্যা করাটা কতটা অমানবিক! শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করার অধিকার আমাদের আছে।’ 

গত ১ ফেব্রুয়ারি সামরিক অভুত্থানের ঘোষণা দিয়ে মিয়ানমারের দায়িত্ব নেয় দেশটির সেনাবাহিনী। এসময় গ্রেপ্তার করা হয় অং সান সু চিসহ তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষস্থানীয় নেতাদের। এর কয়েকদিন পর থেকেই সামরিক সরকারের বিরুদ্ধে মাঠে নামে দেশটির বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়া ঠেকাতে সামরিক সরকার কঠোর পদক্ষেপ নিয়েছে। এখন পর্যন্ত পুলিশ ও সেনাবাহিনীর গুলিতে দেশটিতে অর্ধ শতাধিক মানুষ নিহত হয়েছে।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়