ঢাকা, বৃহস্পতিবার   ২৭ জানুয়ারি ২০২২,   মাঘ ১৪ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৯, ২৭ নভেম্বর ২০২১

যুক্তরাজ্যে দুইজনের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত

দক্ষিণ আফ্রিকার পর এবার যুক্তরাজ্যে শনাক্ত হলো করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্ট। শনিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, ব্রিটেনে নতুন ওমিক্রন করোনা ভ্যারিয়েন্টের দু’টি সংক্রমণ শনাক্ত হয়েছে; সংক্রমণের এই ঘটনা দক্ষিণ আফ্রিকা ভ্রমণের সঙ্গে সম্পৃক্ত।

এক ভিডিও বার্তায় তিনি বলেছেন, গত রাতে যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা আমার সঙ্গে যোগাযোগ করেছে। তারা আমাকে যুক্তরাজ্যে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে দু’জন শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন। আক্রান্তদের একজন চেলমসফোর্ডের এবং অন্যজন নটিংহামের।

আরও পড়ুন- করোনা নতুন ধরন ‘ওমিক্রন’, উপসর্গ কী?

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, আক্রান্ত দু’জন এবং তাদের পরিবারের অন্যান্য সব সদস্যকে পুনরায় কোভিড পরীক্ষা করা হয়েছে। পরবর্তীতে ফের করোনা পরীক্ষা এবং কন্ট্যাক্ট ট্রেসিং সম্পন্ন না হওয়া পর্যন্ত তাদের স্বেচ্ছা আইসোলেশনে থাকতে বলা হয়েছে।

নতুন এই ধরন শনাক্ত হওয়ায় ইতোমধ্যে আফ্রিকার কয়েকটি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। রোববার স্থানীয় সময় ভোর ৪টা থেকে মালাবি, মোজাম্বিক, জাম্বিয়া এবং অ্যাঙ্গোলাকে ব্রিটেনের লাল তালিকায় অন্তর্ভুক্ত করার ঘোষণা দেওয়া হয়েছে।

আরও পড়ুন-আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ করছে বাংলাদেশ

এর ফলে ব্রিটিশ এবং আইরিশ নাগরিক যারা এসব দেশ ভ্রমণ করেছেন, তাদের ফেরার পর ১০ দিনের জন্য সরকার অনুমোদিত স্থাপনায় বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতে হবে। এছাড়া যারা ব্রিটেন এবং আয়ারল্যান্ডের নাগরিক নন, তারা দেশটিতে প্রবেশের অনুমতি পাবেন না।

ব্রিটেনের ভ্রমণ লাল তালিকায় ইতোমধ্যে আফ্রিকার দেশ বতসোয়ানা, এসওয়াতিনি, লেসোথো, নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে স্থান পেয়েছে।

আরও পড়ুন-করোনার নতুন ধরন শনাক্ত : এশিয়া ও ইউরোপের দেশে দেশে সতর্কতা

দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেছেন, করোনার নতুন ধরন ঠেকাতে আরও কী ধরনের পদক্ষেপ নেওয়া যায় সে বিষয়ে শনিবার সংবাদ সম্মেলন হবে। সম্মেলনে প্রধানমন্ত্রী বরিস জনসন, প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভ্যালান্স এবং প্রধান মেডিক্যাল কর্মকর্তা ক্রিস হুইটি অংশ নেবেন।

সূত্র: রয়টার্স।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়