ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮

আইনিউজ ডেস্ক

প্রকাশিত: ২১:৪৭, ১৫ জুন ২০২১
আপডেট: ২২:৩৫, ১৫ জুন ২০২১

ছাদে পুঁই শাক চাষ

 পুঁই শাক চাষ

 পুঁই শাক চাষ

পুঁই শাক বেশ জনপ্রিয় একটি শাক। এর রয়েছে অনেক পুষ্টি গুণ। গাঢ় সবুজ রঙের এই শাকে রয়েছে বেশকিছু উপকারিতা। তাই দেশজুড়ে পুঁইশাকের ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে। তবে আপনি চাইলেও নিজেই পুঁই শাক চাষ করতে পারেন। এর জন্য খুব বেশি জায়গারও প্রয়োজন হবে না। 

বারান্দায় বা ছাদে জায়গা থাকলে লাগিয়ে ফেলতে পারেন পুঁই শাক। সামান্য যত্নেই এটি বাড়বে তরতরিয়ে।

জেনে নিন কীভাবে পুঁই শাক চাষ করবেন- 

বাজার থেকে কিনে আনা পুঁই শাক দিয়ে তৈরি করে ফেলুন কলম। এজন্য মোটা ডাঁটা বেছে নিন। ডাঁটা থেকে পাতা আলাদা করে নিচ থেকে সমান করে কেটে নিন। কাচের পাত্রে পানি দিয়ে ভিজিয়ে রাখুন ডাঁটা। ৮ থেকে ১০ দিনের মধ্যেই শিকড় গজিয়ে যাবে গোড়ায়। ডাঁটা জুড়ে ছোট ছোট পাতাও দেখা যাবে। এবার পুঁই টবে লাগানোর পালা।

পুঁইয়ের কলম তৈরি করবেন যেভাবে 

টবে মাটি ও এক মুঠো জৈব সার মিশিয়ে নিন ভালো করে। টব না থাকলে বালতি অথবা তেল রাখার বড় প্লাস্টিকের কন্টেইনারে লাগাতে পারেন গাছ। প্লাস্টিকের কন্টেইনার নিলে উপরের সরু অংশ সমান করে কেটে নেবেন। নিচে অবশ্যই দুই বা তিনটি ছিদ্র করতে হবে যেন পানি জমে না থাকে। মাটিতে দুই ইঞ্চি দূরত্ব রেখে শিকড়সহ ডাঁটা লাগিয়ে দিন।

আলো-বাতাস আছে এমন স্থানে টব রাখুন। বারান্দায় রাখলে দেখবেন কিছুদিনের মধ্যেই গ্রিল বেয়ে বেড়ে উঠবে পুঁই। ছাদে রাখলে মাচা বানিয়ে দিন। মাঝে মাঝে এতে চাল ধোয়া পানি দেবেন। এতে পুঁই গাছের পাতা বড় হয়। মাঝে মধ্যে নিড়ানি দিয়ে মাটি আলগা করে দেবেন। 

উল্লেখ্য, পুঁই শাকে রয়েছে প্রচুর পরিমাণে আঁশ, যা কোষ্ঠকাঠিন্য দূর করে, দেহের বর্জ্য সুষ্ঠুভাবে বেরিয়ে যেতে সাহায্য করে। এ শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন `এ` এবং `সি`, যা ত্বকের রোগজীবাণু দূর করে, শারীরিক বৃদ্ধিতে সাহায্য করে,  চোখের দৃষ্টি শক্তি ভালো রাখে সেই সাথে চুলকেও মজবুত রাখে।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়