ঢাকা, সোমবার   ১৬ মে ২০২২,   জ্যৈষ্ঠ ২ ১৪২৯

আইনিউজ ডেস্ক

প্রকাশিত: ১৮:৪৪, ১৭ জানুয়ারি ২০২২

পবিত্র ওমরাহ পালনে মানতে হবে সৌদি আরবের যেসব নতুন নির্দেশনা

বাংলাদেশ থেকে প্রতি বছর হাজারো মানুষ সৌদি আরবে যান পবিত্র ওমরাহ পালন করতে। তবে এবার ওমরাহ পালনে নতুন নির্দেশনা দিয়েছে সৌদি আরব। দেশটিতে গত কয়েকদিনে সংক্রমণ আবারও বাড়তে থাকায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সৌদি কর্তৃপক্ষ বলছে, একাধিক বার ওমরাহ পালনের ক্ষেত্রে কমপক্ষে ১০ দিনের ব্যবধান থাকতে হবে। এর আগে শুধু এই নিয়ে সৌদি নাগরিকদের জন্য প্রযোজ্য ছিল।

সৌদি আরবের হজ এবং ওমরাহ মন্ত্রণালয়ের এক বিবৃতির মাধ্যমে এ তথ্য জানা যায়।

বিদেশ থেকে ওমরাহ পালন করতে আসা মুসল্লিরা দেশটিতে ৩০ দিন থাকার অনুমতি পাবেন। এক্ষেত্রে তাদের কিছু শর্তও পূরণ করতে হবে। অন্য দেশ থেকে সৌদি আরবে হজ করতে আসা মুসল্লিদের বয়স ১২ বা তার বেশি হতে হবে। নতুন নির্দেশনা অনুযায়ী, একবার পবিত্র ওমরাহ পালনের অন্তত ১০ দিন পর দ্বিতীয়বার ওমরাহ পালন করা যাবে। এছাড়া স্বাস্থ্য অ্যাপ তাওয়াক্কলনায় টিকা গ্রহণের বিষয়টি নিশ্চিত করতে হবে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, একজন অনুমতি প্রাপ্ত ওমরাহ যাত্রী প্রথম ওমরাহ পালনের পর নির্দিষ্ট ১০ দিনের সময় শেষে Eatmarna বা Tawakkalna অ্যাপ্লিকেশনের মাধ্যমে দ্বিতীয় ওমরার জন্য একটি অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে। আবেদনকারীর ইমিউন স্বাস্থ্যের অবস্থা পর্যালোচনা করে তাদের ওমরাহ পালন করার অনুমতি দেওয়া হবে।

মন্ত্রণালয় আরও উল্লেখ করেছে যে, Eatmarna বা Tawakkalna অ্যাপ্লিকেশনগুলিতে জারি করা পারমিটের তারিখ পরিবর্তন করার কোনও বিকল্প নেই। একমাত্র উপায় হল পারমিট বাতিল করা এবং পারমিট পুনরায় ইস্যু করা। অনুমতিপত্রে ওমরাহ পালনের জন্য দেওয়া টাইম স্লটের চার ঘণ্টা আগে যেকোনো সময় বাতিল করা যেতে পারে।

মন্ত্রণালয় স্পষ্ট করে বলেছে, যে যদি পারমিটটি বাতিল করা হয় আচার অনুষ্ঠানের অনুমতির সময় প্রবেশ করার পরে, হজযাত্রী শুধুমাত্র ১০ দিন পরে একটি নতুন পারমিট সংরক্ষণ করতে সক্ষম হবেন।

মন্ত্রণালয় ১০ দিনের নিষেধাজ্ঞাকে করোনাভাইরাস স্বাস্থ্য সতর্কতামূলক ব্যবস্থা এবং প্রতিরোধমূলক প্রোটোকল হিসাবে উল্লেখ করেছেন। করোনা ভাইরাসের নতুন ভেরিয়েন্ট অমিক্রন বৃদ্ধি পাওয়ায় রাজ্যে বিধিনিষেধ যেমন মাস্ক পরা এবং দুই পবিত্র মসজিদে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য বলা হয়েছে।

এটি লক্ষণীয় যে মন্ত্রণালয় এর আগে দুটি ওমরাহ হজযাত্রার পারফরম্যান্সের মধ্যে ১৫ দিনের ব্যবধান আরোপ করেছিল। কিন্তু ২০২১ সালের অক্টোবরে এটি বাতিল করে। পরে, এটি দুটি ওমরাহর মধ্যে ১০ দিনের ব্যবধান চালু করেছিল।

আইনিউজ/এসডি

দেখুন আইনিউজের ভিডিও-

মানসিক চাপ কমাবেন যেভাবে

চিনির কারণে প্রতিবছর সাড়ে তিন কোটি মানুষের মৃত্যু ঘটে

বয়স পঞ্চাশের আগেই বাড়ে হার্ট অ্যাটাকের সম্ভাবনা

যেসব দেশে যেতে বাংলাদেশিদের লাগবে না ভিসা

সাজেক: কখন-কীভাবে যাবেন, কী করবেন? জেনে নিন বিস্তারিত

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়