ঢাকা, শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ২ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৯, ২৬ জুন ২০২০

তেলাপোকার উপদ্রব কমাতে ৫টি ঘরোয়া পদ্ধতি

তেলাপোকা আমাদের বাসা-বাড়ির অন্যতম ক্ষতিকর একটি পতঙ্গ। এদের কারণে বিরক্ত নন, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। তেলাপোকা রোগ ছড়ায়। তাছাড়া বিভিন্ন অপরিষ্কার জায়গায় ঘুরে বেড়ায় বলে ঘরের পরিবেশ একদমই নষ্ট করে দেয় এবং দুর্গন্ধ ছড়ায়। তাই এই পতঙ্গের উপদ্রব কমিয়ে আপনার ঘরকে  সুরক্ষিত রাখার কিছু ঘরোয়া উপায়- 

তেজপাতা

তেজপাতা তেলাপোকা দূর করতে সাহায্য করে। কয়েকটা তেজপাতা গুঁড়া করে নিন। যেসকল স্থানে তেলাপোকা আসতে পারে সেখানে তেজপাতার গুঁড়া রেখে দিন। তেলাপোকা তেজপাতার গন্ধ সহ্য করতে পারে না। এটি তেলপোকা মারবে না কিন্তু তেলপোকাকে ঘর থেকে দূরে রাখবে।

বেকিং সোডা ও চিনি

সমপরিমাণে বেকিং সোডা এবং চিনি মিশিয়ে নিন। এবার যেসব ঘরে তেলাপোকা আনা গোনা সেখানে ছিটিয়ে দিন। তেলাপোকা এটি খাওয়ার সাথে সাথে মারা যাবে।

শসা

শসা তেলাপোকা দূর করতে অনেক বেশি কার্যকরী। একটি অ্যালুমিনিয়াম ক্যানে শসার কিছু খোসা নিন। এবার এই ক্যানটি তেলাপোকা আসার স্থানে রেখে দিন। দেখবেন তেলাপোকা উপদ্রব বন্ধ হয়ে গেছে। শসার খোসা অ্যালুমিনিয়ামের সাথে বিক্রিয়া ঘটিয়ে দুর্গন্ধ সৃষ্টি করে থাকে। যা তেলাপোকার মৃত্যু ত্বরান্বিত করে থাকে।

পেট্রোলিয়াম জেলি

একটি জারে পেট্রোলিয়াম জেলি নিন। এবার এতে কিছু ফলের খোসা যেমন আম, কলা, আপেল রেখে দিন। ঘরের যে জায়গা দিয়ে তেলাপোকা প্রবেশ করে সেখানে এই জারটি রেখে দিন। ফলের খোসার গন্ধ তেলাপোকাকে আকৃষ্ট করবে আবার পেট্রোলিয়াম জেলী তেলাপোকাকে জারের ভিতরে ঢুকতে বাঁধা দিবে। তেলাপোকা যখন জারের চারপাশে এসে জমে যাবে তখন স্প্রে বা সাবান পানি ছিটিয়ে দিন। দেখবেন তেলাপোকা এক নিমিষে দূর হয়ে গেছে। 

গোল মরিচের গুঁড়া

একটি মগে এক লিটার পানি নিন এবং এতে একটি রসুনের কোয়া, একটি পেঁয়াজের পেস্ট এবং এক টেবিল চামচ গোল মরিচের গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। এবার এটি স্প্রে করে দিন সারা বাড়িতে বা যেসব জায়গায় তেলাপোকা বেশি আসে। দেখবেন তেলাপোকা আপনার বাসা থেকে দূর হয়ে গেছে।

তাই আপনার ঘরকে তেলাপোকা থেকে মুক্ত রাখতে অবশ্যই এই পদ্ধতি অনুসরণ করবেন। অনেকেই রাসায়নিক স্প্রে-র উপর নির্ভর করেন এদের দূর করতে। কিন্তু সে সব রাসায়নিকেরও কিছু ক্ষতিকর দিক আছে। তাই এই ঘরোয়া উপায় মানলে ঘর থেকে তেলাপোকাকে সরানো যায় দ্রুত।  

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়