ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৫:১৭, ১১ অক্টোবর ২০২১

পূজোয় পাতে থাকুক ছানার কোফতা কালিয়া

ছানার কোফতা কালিয়া

ছানার কোফতা কালিয়া

ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হলো হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। পূজা মানেই সীমাহীন আনন্দ। সারাদিন অবিরাম ঘোরাঘুরি করা, আর পেট ভর্তি করে মজার মজার খাবার খাওয়া।

দুর্গাপূজার আয়োজনে থাকে বাঙালি স্বাদের নানা মুখরোচক খাবার। যার মধ্যে একটি হলো ছানার কোফতা কালিয়া। এটি খেতে দারুণ সুস্বাদু। আসুন জেনে নেয়া যাক রেসিপি-

উপকরণ: কোফতার জন্য 

২০০ গ্রাম ছানা

২ চামচ ময়দা

১ টা কাঁচা মরিচ

১ চামচ আদার পেস্ট

২ চামচ ঘি

স্বাদ অনুসারে লবণ

১ চামচ চিনি।

উপকরণ: ঝোলের জন্য 

১ টেবিল চামচ তেল

২ চামচ ঘি

স্বাদ অনুযায়ী লবণ

১ চামচ চিনি

২টি ছোট এলাচ

৩টি লবঙ্গ

১ টুকরো দারুচিনি স্টিক

আধা চা চামচ আস্ত জিরা

২টি তেজপাতা

২টি কাঁচা মরিচ

২ চামচ টক দই

১টি টমেটোর পিউরি

১০-১২টি গ্রাম কাজু

১ চামচ শাহি গরম মশলা।

প্রস্তুত প্রণালি 

একটি পাত্রে ছানা নিয়ে তাতে পরিমাণমতো জিরা বাটা, আদা বাটা, কাঁচা মরিচ, লবণ, চিনি, ঘি এবং ময়দা মিশিয়ে ভালো করে চটকে নিন। এরপর সেখান থেকে গোল গোল বল তৈরি করে হাতে একটু চেপে নিয়ে চ্যাপ্টা আকার দিন।

ছানার বলগুলো তৈরি হয়ে যাওয়ার পরে ব্লেন্ডারে কাজু এবং চামচ দুয়েক পানি নিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার সেই পেস্টের সঙ্গে পরিমাণমতো টক দই মিশিয়ে আরেকবার ব্লেন্ড করে নিন।

কড়াইতে পরিমাণমতো তেল গরম করে নিয়ে তাতে এক চামচ ঘি মিশিয়ে করে ছানার বলগুলো দিয়ে দিন। বলগুলোর দুইপিঠ হালকা লাল করে ভেজে তুলে নিন। এবার সেই তেলে ছোট এলাচ, তেজ পাতা, দারুচিনি, লবঙ্গ এবং আস্ত জিরা দিয়ে মিনিট খানেক নেড়েচেড়ে তাতে চামচ দুয়েক আদা বাটা মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন। এরপর তাতে পরিমাণমতো টমেটো পিউরি মিশিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না তেল ছাড়ছে। তেল ভেসে উঠলে তাতে এক চামচ করে কাশ্মীরি মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া এবং সামান্য কাঁচা মরিচ বাটা মিশিয়ে নাড়তে থাকুন, যাতে মশলার কাঁচা গন্ধটা চলে যায়।

মিনিট পাঁচেক পর কাজু এবং দই দিয়ে তৈরি মিশ্রণটি মিশিয়ে নিন। এরপর স্বাদ অনুযায়ী চিনি মিশিয়ে নাড়াতে থাকুন। যখন দেখবেন তেল ছাড়তে শুরু করেছে, তখন স্বাদ অনুযায়ী লবণ এবং অল্প করে পানি মেশান। এরপর এক এক করে কোফতাগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। কিছুক্ষণ ফোটানোর পরে গরম মশলা এবং ঘি ছড়িয়ে মিনিট খানেক ভালো করে নাড়িয়ে নিলেই তৈরি হয়ে যাবে ছানার কোফতা কালিয়া।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়