ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৬ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:২৯, ২৭ মে ২০২১
আপডেট: ২৩:১৫, ২৭ মে ২০২১

দেশের ইতিহাসে সয়াবিন তেলের দামে রেকর্ড

দেশের ইতিহাসে সর্বোচ্চ দামের রেকর্ড গড়ল সয়াবিন তেল। প্রতি লিটারে ৯ টাকা দাম বৃদ্ধিতে এখন ভোক্তাকে এক লিটার বোতলজাত সয়াবিন তেল কিনতে হবে ১৫৩ টাকায়। আর খোলা সয়াবিন তেল কিনতে লিটারপ্রতি গুণতে হবে ১২৯ টাকা। 

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনষ্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। শুক্রবার থেকে এ দাম কার্যকর হবে।  

নতুন দাম অনুযায়ী বোতলজাত পাঁচ লিটার সয়াবিন তেলের দাম ৭২৮ টাকা নির্ধারণ হয়েছে। এছাড়া খোলা সয়াবিন তেলের দাম বাড়িয়ে ১২৯ টাকা এবং খোলা পাম সুপারের দাম ১১২ টাকা নির্ধারণ করা হয়েছে।

সংগঠনটির সচিব মো. নুরুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২০ সালের জুনের পর থেকে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের অস্বাভাবিক ঊর্ধ্বগতি পরিলক্ষিত হচ্ছে। যেহেতু ভােজ্যতেলের মােট চাহিদার ৯৫ ভাগেরও বেশি আমদানির মাধ্যমে পূরণ করা হয়, সেহেতু সম্প্রতি আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির প্রেক্ষিতে স্থানীয় বাজারেও এর ব্যাপক প্রভাব পড়েছে। তবে, আন্তর্জাতিক বাজারে যেই পরিমাণ মূল্য বৃদ্ধি পেয়েছে স্থানীয় বাজারে সেরকম বাড়েনি।

এতে আরও বলা হয়, বাণিজ্য মন্ত্রণালয় থেকে নিয়মিতভাবে দেশীয় উৎপাদন, আন্তর্জাতিক বাজার পরিস্থিতি, আমদানি পরিস্থিতি এবং স্থানীয় বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। বিগত এক বছরে আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের মূল্য বৃদ্ধি পেয়েছে প্রায় ১৬০ শতাংশ। একই সময়ে স্থানীয় দেশীয় বাজারে মূল্য বৃদ্ধির পরিমাণ প্রায় ৩৫ শতাংশ।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, আন্তর্জাতিক বাজারেও পণ্যটির দাম এখন বেশ চড়া। বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে ভ্যাট কমিয়ে দাম কিছুটা স্বাভাবিক করার প্রস্তাবনা ছিল। কিন্তু জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) রাজস্ব আহরণকে প্রাধান্য দেওয়ায় তা সম্ভব হয়নি।

আইনিউজ/এসডিপি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়