ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

সাজু মারছিয়াং

প্রকাশিত: ১৫:৩০, ১৭ জুন ২০২২
আপডেট: ১৮:৫৯, ১৭ জুন ২০২২

বৃষ্টি উপেক্ষা করে অভিযান, শ্রীমঙ্গলে পাখি ও শিকারের সরঞ্জাম উদ্ধার

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার লামুয়া গ্রামে প্রচণ্ড বৃষ্টি উপেক্ষা করে অভিযান চালিয়ে উদ্ধার করা হয়েছে পাখি ও শিকারের বিভিন্ন সরঞ্জাম। 

শুক্রবার (১৭ জুন) সকাল সাড়ে ১০টায়, বন বিভাগ, র‍্যাব -৯ ও Stand For Our Endangered Wildlife (SEW)-এর যৌথ অভিযানে লামুয়া গ্রামের পাখি শিকারী হারিস মিয়ার বাড়িতে অভিযান পরিচালনা করা হয়। বনবিভাগের অভিযানের উপস্থিতি বুঝতে পেরে শিকারী লোকটি পালিয়ে যায়। 

পাখিগুলোর মধ্যে ছিলো ২টি কুড়া, ৩টি ঘুঘু, ও ১টি শিকারী মোরগ। ফাঁদগুলোর মধ্যে উল্লেখ্যযোগ্য- কুড়া ধরার ফাঁদ ও বন মোরগের ফাঁদ ১০টি, গুলতি ২টি, পাখি ধরার জাল ৭টি,খাঁচা ৫ টি। বেশকিছু সজারুর কাটা উদ্ধার করা হয়।

উদ্ধার অভিযানে নেতৃত্বে ছিলেন বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল কুমার মিত্র, রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম, জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট তাজুল ইসলাম, জুনিয়র ওয়াইল্ড লাইফ স্কাউট রীশু বড়ুয়া, ফরেস্ট গার্ড সুব্রত সরকার, র‍্যাব  ৯-এর ডিএডি গোলাম সারোয়ারসহ র‌্যাব টিম, Stand For Our Endangered Wildlife টিম।

Stand For Our Endangered Wildlife টিম-এর অন্যতম সদস্য ও সমন্বয়কারী সোহেল শ্যাম বলেন, অভিযান কার্যক্রম শেষে বৃষ্টির মধ্যে বন্যপ্রাণী শিকারের বিরুদ্ধে একটি ছোট সমাবেশ করা হয়। উদ্ধারকৃত প্রাণীগুলো বর্তমানে কমলগঞ্জের লাউয়াছড়ার জানকিছড়া বন্যপ্রাণী রেসকিউ সেন্টারে বনবিভাগের অধীনে আছে। বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ শিকারী লোকটির বিরুদ্ধে মামলার প্রস্তুতি নেয়া হচ্ছে। 

আইনিউজ/সাজু মারছিয়াং/এসডিপি 

আইনিউজ ভিডিও

বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়া হলো অবৈধ স্থাপনা-দোকানপাট

বাজারে নদীর বিশাল চিতল মাছ

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়