ঢাকা, বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২,   আষাঢ় ২৩ ১৪২৯

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২০:৩০, ১৮ এপ্রিল ২০২২

এবার নেত্রকোনার হাওরাঞ্চলে বোরো ধান তলিয়ে যাওয়ার শঙ্কা

ভারতের চেরাপুঞ্জিতে ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে নেত্রকোনার হাওরাঞ্চলের নদ-নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। এতে নেত্রকোনার হাওরাঞ্চলের বোরো ধান তলিয়ে যাওয়ার আশঙ্কা করছেন কৃষক। এ অবস্থায় কৃষকরা কাঁচা ও আধা পাকা ধান কেটে ঘরে তোলার চেষ্টা করছেন।

সোমবার (১৮ এপ্রিল) দুপুরে খালিয়াজুরী উপজেলা সদরের বাজার পয়েন্টে ধনু নদীর পানি বিপৎসীমার ২৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ধনু নদীর পানি বেড়েছে ১০ সেন্টিমিটার। এভাবে আর দুদিন বাড়লে অনেক স্থানে বাঁধ উপচে বোরো ধান তলিয়ে যেতে পারে বলে জানিয়েছেন স্থানীয় কৃষক ও পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃপক্ষ।

নেত্রকোনা পাউবোর নির্বাহী প্রকৌশলী এম এল সৈকত সোমবার দুপুরে জানান, ভারতের মেঘালয় প্রদেশের চেরাপুঞ্জিতে গত এক সপ্তাহ ধরে ভারী বৃষ্টিপাত হচ্ছে। এ বৃষ্টির পানি বাংলাদেশের সুনামগঞ্জের যাদুকাটা ও সুরমা নদী দিয়ে নেমে এখানে অকাল বন্যার সৃষ্টি হয়েছে। আকস্মিক বন্যার কবল থেকে ফসল রক্ষার জন্য নেত্রকোনার বিভিন্ন হাওরে প্রতি বছরই ‘ফসল রক্ষা বাঁধ’নির্মাণ করা হয়। এ ধারাবাহিকতায় এবারও ২৩ কোটি ৬ লাখ টাকা ব্যয়ে ৩৬৫ কিলোমিটার বাঁধ নির্মাণ করা হয়েছে।

অকাল বন্যায় খালিয়াজুরীর নগর ইউনিয়নের পাইয়া হাওরের পাইয়া বাঁধে গত ১৭ এপ্রিল সন্ধ্যায় ফাটল দেখা দিয়েছে। তাছাড়া, খালিয়াজুরীর কীর্তনখোলা বাঁধটি দফায় দফায় ধস নেমে অধিকতর ভাঙন ঝুঁকিতে রয়েছে। এ দুটি বাঁধের যেকোনো একটি ভেঙে গেলে খালিয়াজুরী উপজেলার অধিকাংশ ফসলসহ পাশের উপজেলা শাল্লা ও দিরাইয়েরও বিস্তীর্ণ ফসল তলিয়ে যাবে। তবে বাঁধগুলো টিকিয়ে রাখতে আপ্রাণ চেষ্টা করা হচ্ছে।

খালিয়াজুরী উপজেলা কৃষি কর্মকর্তা জসীম উদ্দিন বলেন, এ উপজেলায় মোট ফসলের ৬৭ ভাগ কর্তন করা হয়েছে। আর মাত্র পাঁচদিন সময় পেলে বাকি ২৩ ভাগ জমি ফসল কাটা হয়ে যাবে।

খালিয়াজুরী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এইচ এম আরিফুল ইসলাম বলেন, পানি বৃদ্ধি পাওয়ায় খালিয়াজুরীর ১৮১ কিলোমিটার ফসল রক্ষা বাঁধই ভাঙন হুমকিতে পড়েছে। বিশেষ করে কীর্তনখোলার ২ কিলোমিটার ও পাইয়ার ১ কিলোমিটার বাঁধ এলাকায় ভাঙন ঝুঁকি খুবই বেশি। অবশ্য বাঁশ, চাটাই আর মাটির বস্তা ফেলে বাঁধ টিকিয়ে রাখতে সর্বোচ্চ চেষ্টা করা হচ্ছে।

আইনিউজ/এসডি

আইনিউজ ভিডিও 

ছেলের খোঁজে পায়ে হেঁটে নেপালে যান মা, ফিরেন ২৩ বছর পর

৮০ বছর বয়সে বৃদ্ধা নূরজাহান বেগমের মানবেতর জীবন 

বাবার হাত ধরে স্কুলে যাওয়ার পথে হঠাৎ দেয়াল চাপায় হারিয়ে গেল ছেলেটি

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়