ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১২:৫৮, ২৪ নভেম্বর ২০২১

ঢাবির ‘ঘ’ ইউনিটে ৯০.১৩ শতাংশ শিক্ষার্থীই ফেল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশিত হয়েছে। এতে পাস করেছেন সাত হাজার ৯৯৪ জন। পাসের হার ৯.৮৭ শতাংশ। ফলাফলে দেখা যায়, ৯০.১৩ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন। 

বুধবার (২৪ নভেম্বর) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে এই ফল প্রকাশ করেন।

এ বছর ‘ঘ’ ইউনিটে ১৫৭০ আসনের বিপরীতে আবেদন করেছিলেন ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন। এরমধ্যে অংশগ্রহণ করেছেন ৮১ হাজার ৭ জন। পাস করেছেন ৭ হাজার ৯৯৪ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ৯ দশমিক ৮৭ শতাংশ। বাকি ৯০ দশমিক ১৩ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

গত ২ নভেম্বর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করে ঢাবি কর্তৃপক্ষ। এতে ১৬ দশমিক ৮৯ শতাংশ শিক্ষার্থী পাস করেন। আর ফেলের হার ছিল ৮৩ দশমিক ১১ শতাংশ।

এছাড়া গত ৩ নভেম্বর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ফল প্রকাশ করা হয়। এতে পাসের হার ছিল ১০ দশমিক ৭৬ শতাংশ। আর বাকি ৮৯ দশমিক ২৪ শতাংশ শিক্ষার্থী ফেল করে।

চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের  ফল প্রকাশ করা হয় ১৪ নভেম্বর। এতে পাসের হার ছিল ২ দশমিক ৫৬ শতাংশ। আর বাকি ৯৭ দশমিক ৪৪ শতাংশ শিক্ষার্থীই ফেল করে। 

এছাড়া ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ফল প্রকাশ করা হয় ২৩ নভেম্বর। এই ইউনিটে পাসের হার ২১ দশমিক ৭৫ শতাংশ। আর ফেলের হার ৭৮ দশমিক ২৫ শতাংশ।

আইনিউজ/এসডিপি 

Green Tea
শিক্ষা ও ক্যাম্পাস বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়