ঢাকা, বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৩২, ১৫ নভেম্বর ২০২১

জানুয়ারি থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত হচ্ছে মালয়েশিয়া

আন্তর্জাতিক যাত্রীদের জন্য ১ জানুয়ারি থেকে আবার খুলে দেওয়া হচ্ছে মালয়েশিয়া। দেশটির সরকারি উপদেষ্টা পরিষদ পর্যটন খাতকে পুনরুজ্জীবিত করতে এই সিদ্ধান্ত নিয়েছে।

বিভিন্ন প্রতিবেদন অনুসারে, দক্ষিণ-পূর্ব এশীয় এই দেশটি গত কয়েক সপ্তাহে ধীরে ধীরে তার অর্থনীতি ভারসাম্য ফিরিয়ে আনার চেষ্টা করে চলেছে। একটি র‍্যাম্পড-আপ টিকাদান কর্মসূচির কারণে মালয়েশিয়ায় করোনা সংক্রমণের হার কমে গেছে। সরকারের পরিসংখ্যান অনুসারে, মালয়েশিয়ার ৩২ মিলিয়ন জনসংখ্যার তিন-চতুর্থাংশেরও বেশি টিকা দেওয়া হয়েছে।

প্রাক্তন প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিনের কৃতিত্ব এক্ষেত্রে অনস্বীকার্য। তিনি মালয়েশিয়ার অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির নেতৃত্বে দায়িত্বপ্রাপ্ত একটি কাউন্সিলের সভাপতিত্ব করেন। ইয়াসিন জানিয়েছিলেন যে পর্যটন শিল্প পুনরুদ্ধার করা হচ্ছে, কিন্তু তা হচ্ছে খুব ধীরে ধীরে এবং কোনওরকম বিদেশী পর্যটক ছাড়াই।

মুহিউদ্দিন আরও বিশদভাবে বলেছেন যে সংক্রমণ নিয়ন্ত্রণের ব্যবস্থা হিসেবে করোনার পরীক্ষা অবশ্যই রাখা হবে। সেক্ষেত্রে কর্তৃপক্ষ আগত যাত্রীদের দেশগুলোতে করোনা পরিস্থিতির পাশাপাশি অন্যান্য কারণের উপর ভিত্তি করে তাদের প্রবেশ নির্ধারণ করবে। প্রাথমিকভাবে যদিও তারিখের ব্যাপারে কোনওরকম ঘোষণা করা হয়নি, তবে জানানো হয়েছে যে খুব তাড়াতাড়িই আন্তর্জাতিক যাত্রীদের জন্য এই ব্যবস্থার ওপর ভিত্তি করে মালয়েশিয়াকে খুলে দেওয়া হবে।

ঘোষণা অনুযায়ী, ২৯ নভেম্বর থেকে সিঙ্গাপুরের সঙ্গে একটি টিকাযুক্ত ভ্রমণ লেন চালু করবে মালয়েশিয়া। এতে করে সিঙ্গাপুরের যাত্রীরা কোয়ারেন্টাইন মুক্ত ভ্রমণের সুবিধা পাবে। দেশটি পর্যায়ক্রমে ইন্দোনেশিয়ার সঙ্গে কোয়ারেন্টাইন-মুক্ত ভ্রমণ চালু করতে রাজি হয়েছে। আর সেই পরিকল্পনা মতোই ১ জানুয়ারি থেকে বিশ্বের জন্য নিজেদের সীমান্ত খুলে দেবে মালয়েশিয়া।

আইনিউজ/এসডি

আইনিউজ ভিডিও

এসএসসি: সব প্রশ্ন কমন পড়েছে, উচ্ছ্বসিত শিক্ষার্থীরা

কোথায় কত বাড়লো বাস ভাড়া

ক্ষুব্ধ ভিপু নূর, ৩ দফা দাবিতে বিক্ষোভ সমাবেশ | গণঅধিকার পরিষদ

বাংলাদেশের বাজারে এলো করোনার মুখে খাওয়ার ক্যাপসুল

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়