ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রাহায়ণ ১৫ ১৪২৮

লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশিত: ১৩:৫২, ২০ অক্টোবর ২০২১

বিপদসীমার ৭০ সেমি ওপরে তিস্তার পানি, ভেঙে গেছে ফ্লাড বাইপাস

উজানের পাহাড়ি ঢল ও ভারী বর্ষণের কারণে তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  তিস্তা ব্যারাজের সড়কের ‌'ফ্লাট বাইপাস' ভেঙে গেছে। ফলে তিস্তা ব্যারাজের ৪৪টি গেট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড। অন্যদিকে পানিবৃদ্ধির কারণে ভারত থেকে গেট খুলে পানি ছেড়ে দেওয়া হয়েছে।

বুধবার বেলা ১২টায় ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মামুন এ তথ্য নিশ্চিত করেন। এদিকে ফ্লাট বাইপাস ভেঙে যাওয়ায় লালমনিরহাটের সঙ্গে নীলফামারী জেলার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

জানা গেছে, কয়েক দিনের বর্ষণে ও উজানের পাহাড়ি ঢলে মঙ্গলবার রাত থেকে তিস্তার পানি বৃদ্ধি পেতে থাকে। বুধবার সকাল ৯টায় ৬০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও বেলা ১২টার দিকে বিপৎসীমার ৭০ সেন্টিমিটার অতিবাহিত করে। ব্যারাজের ৪৪টি গেট খুলে দিয়ে পানি নিয়ন্ত্রণ করা হচ্ছে। এর ফলে হাতীবান্ধা উপজেলার সানিয়াজান, গড্ডিমারী, সিন্দুর্না, পাটিকাপাড়া, সিংগিমারী ও ডাউয়াবাড়ী ইউনিয়নের অনেক মানুষ পরিবার পানিবন্দী হয়ে পড়ে। তলিয়ে গেছে আবাদি জমি।

এ বিষয়ে ডালিয়া পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী মামুন বলেন, ভারী বর্ষণে পানি বৃদ্ধি পাওয়া তিস্তার পানি বিপৎসীমার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে ব্যারাজের সব কটি গেট খুলে দেওয়া হয়েছে। ভেঙে গেছে ফ্লাড বাইপাস সড়কটিও। 

এ বিষয়ে হাতীবান্ধা উপজেলা নির্বাহী কর্মকর্তা সামিউল আমিন বলেন, পানি বৃদ্ধি পাওয়ায় হাতীবান্ধা উপজেলা বেশ কয়েকটি ইউনিয়নের দেখা দিয়েছে বন্যার। তলিয়ে গেছে ঘর বাড়িসহ আবাদি জমি। পানিবন্দী পরিবারের জন্য পর্যাপ্ত পরিমাণে খাদ্য সহায়তা রয়েছে। 

আইনিউজ/এসডিপি 

Green Tea
সারাবাংলা বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়