ঢাকা, রোববার   ০১ আগস্ট ২০২১,   শ্রাবণ ১৭ ১৪২৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:০৫, ২০ জুন ২০২১
আপডেট: ১৩:০৭, ২০ জুন ২০২১

উত্তপ্ত সূর্যের তলে সন্তানের শীতল ছায়া ‘বাবা’

ভরসা ও ছায়ার নাম বাবা। বাবা মানে বটবৃক্ষের ছায়া। বাবা মানে উত্তপ্ত সূর্যের তলে সন্তানের শীতল ছায়া। আবার বাবা শাশ্বত, বাবা চির আপন। পরম নির্ভরতার প্রতীক তিনি। সবার একজন প্রিয় ব্যক্তিত্ব তার বাবা।

ভাষা ভেদে হয়তো শব্দ বদলায়, স্থান ভেদে বদলায় উচ্চারণও। কিন্তু বদলায় না রক্তের টান। বাবার প্রতি সন্তানের চিরন্তন ভালোবাসার প্রকাশ প্রতিদিনই ঘটে। তবুও মানুষ বছরের একটি দিনকে শুধুই বাবার জন্য রেখে দিতে চায়। তাই সে দিনটির নাম দেওয়া হয়েছে ‘বাবা দিবস’।

আজ ২০ জুন, জুন মাসের তৃতীয় রোববার। আজ বিশ্ব বাবা দিবস। পশ্চিমা বিশ্বে এ ধারণা প্রচলিত হলেও আমাদের দেশেও দিনটি উদযাপন করা হয়। সামাজিক যোগাযোগমাধ্যমের কল্যাণে দিনটি উদযাপন করা হয়। 

হ্যাঁ! প্রতিদিনই বাবার জন্য ভালবাসা। তবে আজ মুখ ফুটে ‘বাবা তোমায় ভালবাসি’ বলার দিন। তাই বাবা দিবস সন্তানদের কাছে একটু বেশিই বিশেষ দিন।

সন্তানের ভালোর জন্য জীবনের প্রায় সবকিছুই নির্দ্বিধায় ত্যাগ করতে হয় বাবাকে। আদর-শাসন আর বিশ্বস্ততার জায়গা হলো বাবা। বাবার মাধ্যমেই সন্তানের জীবনের শুরু। সন্তান বাবার ঋণ কখনো পরিমাপ করতেও পারে না। সেই বাবার প্রতি সম্মান জানাতে বিশ্বজুড়ে পালিত হচ্ছে বাবা দিবস।

১৯০৮ সালে প্রথম বাবা দিবসের উদ্যোগ নেয়া হয়েছিল। যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জিনিয়ার ফেয়ারমন্টে ৫ জুলাই এই দিবস পালন করা হয়। ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের তত্কালীন প্রেসিডেন্ট লিন্ডন বি জনসন জুন মাসের তৃতীয় রোববারকে আনুষ্ঠানিকভাবে বাবা দিবস হিসেবে নির্ধারণ করেন।

বর্তমান সময়ে সারা বিশ্ব করোনা নামক মহামারীতে আছে। এতে অনেক বিপত্তি দেখা দিলেও গত এক বছর বাবাদের সঙ্গে সময় কাটানো উপভোগ করছেন বিস্তর ছেলে-মেয়ে। 

কিন্তু সব সন্তানের এ সৌভাগ্য হয়নি। জরুরি পেশায় কর্মরত অনেক বাবাকেই সন্তানের হাত ছেড়ে যেতে হয়েছে কর্মস্থলে। অনেকেই এই মহামারীতে হারিয়েছে তাদের প্রিয় বাবাকে। 

যদিও আগের দিনে বাবার সাথে সন্তানের সম্পর্ক ছিল খানিকটা দূরত্ব, খানিকটা সঙ্কোচ ও খানিকটা ভীতি মেশানো শ্রদ্ধা। তবে সেই অবস্থা এখন আর নেই বললেই চলে। এখনকার সময়ে অনেক বাবাই সন্তানদের বন্ধুর মতো, একদম কাছের মানুষ। স্নেহশীল। কর্তব্যপরায়ণ।

আসুন এই ‘বাবা দিবসে’ আমরা সবাই বাবাকে বলি, ‘বাবা, খুব ভালোবাসি তোমাকে, যেভাবে পাশে আছো সেভাবেই থেকো চিরদিন’।

আইনিউজ/এসডিপি 

Green Tea
সর্বশেষ
জনপ্রিয়