ঢাকা, সোমবার   ১৮ জানুয়ারি ২০২১,   মাঘ ৪ ১৪২৭

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৩:২৫, ২৯ ডিসেম্বর ২০২০
আপডেট: ১৭:১৮, ২৯ ডিসেম্বর ২০২০

ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ১১ বছর বয়সের শর্ত হাইকোর্টে স্থগিত

ফাইল ছবি

ফাইল ছবি

ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের দেয়া ১১ বছর বয়সের শর্তটি স্থগিত করে আদেশ দিয়েছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এক অভিভাবকের করা রিটের শুনানি শেষে বিচারপতি জে বিএম হাসান ও মো. খায়েরুল আলমের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার অনিক আর হক। তার সঙ্গে ছিলেন রিট আবেদনকারীর আইনজীবী ব্যারিস্টার মনজুর এলাহী পরাগ ও আইনজীবী অ্যাডভোকেট আইনুন নাহার।

আরও পড়ুন:  একদিন পর জন্ম হলেই ভর্তি হতে পারছে না শিক্ষার্থীরা

এ বিষয়ে রিটকারী মোহাম্মদ মিজানুর রহমানের আইনজীবী ব্যারিস্টার মনজুর এলাহী পরাগ সাংবাদিকদের জানান, মুন্সীগঞ্জ সদরের মাঠ পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ২০২০ সালে পঞ্চম শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণিতে উত্তীর্ণ হয় এক শিক্ষার্থী। এরপর কাছাকাছি এভিজেএম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তির জন্য গেলে তার ভর্তি নেয়নি।

তিনি আরও জানান, ১৫ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর পর্যন্ত ভর্তির আবেদনের সময় দিয়ে বিজ্ঞপ্তি দেয় সরকার। স্কুল থেকে জানানো হয় গত ১৩ ডিসেম্বর সরকারের জারি করা সার্কুলার অনুযায়ী ভর্তির ক্ষেত্রে ২০১০ সালের ১ জানুয়ারির পর জন্ম নেয়া কোনো শিক্ষার্থী ভর্তি নিতে পারবে না স্কুল।

আরও পড়ুন: ষষ্ঠ শ্রেণিতে ভর্তি কার্যক্রমের মেয়াদ বাড়ল ৭ দিন

এরপর রিটকারী মোহাম্মদ মিজানুর রহমান শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা অধিদফতরসহ সংশ্লিষ্টদের কাছে ভর্তির বিষয়ে সমাধান করার জন্য ২৩ ডিসেম্বর একটি আবেদন করেন। ওই আবেদনের সাড়া না পেয়ে তিনি পরবর্তীতে সার্কুলার চ্যালেঞ্জ করে এ বিষয়ে প্রতিকার চেয়ে গত ২৭ ডিসেম্বর জনস্বার্থে হাইকোর্টে রিট আবেদন করেন।

এর আগে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২০ শিক্ষাবর্ষে ভর্তির ক্ষেত্রে বয়স নির্ধারণ করে দেয় শিক্ষা মন্ত্রণালয়। এ কারণে ১১ বছরের কম বয়সী শিশুরা এবার ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারছিলেন না। তবে শিক্ষা মন্ত্রণালয়ের সেই আদেশ আজ হাইকোর্টে স্থগিত হল।

আইনিউজ/এসডিপি

Green Tea
শিক্ষা ও ক্যাম্পাস বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়